| |
               

মূল পাতা স্বাস্থ্য স্পেশাল ক্যাডার সার্ভিস চালুসহ  ৫ দাবি নার্সেস অ্যাসোসিয়েশনের


স্পেশাল ক্যাডার সার্ভিস চালুসহ  ৫ দাবি নার্সেস অ্যাসোসিয়েশনের


স্বাস্থ্য ডেস্ক     21 May, 2023     09:58 PM    


রাজশাহীতে গ্র্যাজুয়েট নার্সদের জন্য নার্সিং পেশায় স্পেশাল ক্যাডার সার্ভিস চালু করাসহ পাঁচ দফা দাবিতে সংবাদ সম্মেলন করেছে বাংলাদেশ নার্সেস অ্যাসোসিয়েশন। অবিলম্বে এসব দাবি মানা না হলে রাজশাহীতে লাগাতার কর্মসূচি দেবেন তারা। দাবি আদায় না হওয়া পর্যন্ত ঘরে ফিরবেন না তারা।

দাবিগুলো হলো- সম্প্রতি জারি হওয়া প্রজ্ঞাপন বাতিল করে ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি কোর্সকে স্নাতক ডিগ্রিতে রূপান্তর করা, গ্র্যাজুয়েট নার্সদের জন্য নার্সিং পেশায় স্পেশাল ক্যাডার সার্ভিস (সেবা ক্যাডার) চালু এবং প্রথম শ্রেণির শূন্যপদগুলোতে নিয়োগের ব্যবস্থা করা, সরকারি চাকরিতে কর্মরত নার্সদের মূল বেতনের ৩০ শতাংশ ঝুঁকি ভাতা নিশ্চিত করা এবং অন্যান্য টেকনিক্যাল পেশাজীবীর ন্যায় পূর্বে প্রদান করা চাকরির শুরুতে অতিরিক্ত ইনক্রিমেন্ট প্রদানের সুবিধা বহাল রাখা, নার্সিং শিক্ষার্থীদের ইন্টার্নশিপ ভাতা ২০ হাজার টাকায় উন্নীত করা এবং নীতিমালা না মেনে গড়ে ওঠা বেসরকারি নার্সিং শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর অনুমোদন বাতিল ও দুর্নীতিবাজদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করা।

আজ (২১ মে) রবিবার দুপুরে রাজশাহী প্রেসক্লাব মিলনায়তনে সংবাদ সম্মেলনে দাবি না মেনে নিলে আন্দোলনের হুঁশিয়ারি দেন তারা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করে রাজশাহী মহানগর ডিপ্লোমা-গ্র্যাজুয়েট স্টুডেন্ট নার্সেস অ্যাসোসিয়েশনের আহ্বায়ক শেখ ঈমাম মাহদী জানান, নার্সিং পেশায় রোগীর সঙ্গে অত্যন্ত দক্ষতার সঙ্গে কাজ করতে হয়। কিন্তু এ পেশা নিয়ে নিয়ে ষড়যন্ত্র চলছে। কারিগরি বোর্ড থেকে পাস করা ডিপ্লোমা-ইন-পেশেন্ট কেয়ার টেকনোলজিস্টদের সম্প্রতি ডিপ্লোমা-ইন-নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি কোর্সের সমমান দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে সরকার, যা রীতিমতো নার্সিং পেশার মর্যাদাহানিকর। অদক্ষরা সমমান নিয়ে এ পেশায় ঢুকলে জাতির সর্বনাশ হবে। এ পেশার মর্যাদা রক্ষায় কোনো ছাড় দেয়া হবে না। সে জন্য সরকারের কাছে তারা পাঁচ দফা দাবি উত্থাপন করেছেন।